December 2, 2022

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন | Govt Job Circular 2022

যোগ্যতাঃ ১। ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮ থেকে ২৩ বছর।

ক্রমিক

শারীরিক  যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার ( ৫ ফুট ২ ইঞ্চি)
ওজন ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড) ৪৭ গ্রাম (১০৪ পাউন্ড)
বুক স্বাভাবিক – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)

প্রসারণ – ০.l৮১ মিটার (৩২ ইঞ্চি)

স্বাভাবিক – ০.৭১ মিটার (২৮ ইঞ্চি)

প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)

উচ্চতা ও বয়স অনুসারে সশস্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন | Govt Job Circular 2022

৩। শিক্ষাগত যোগ্যতা (নূন্যতম):
ক। জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/ সমমান পরীক্ষার যে কোনো একটিতে জিপিএ – ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
খ। ইংরেজি মাধ্যম: ‘ও’ লেভেলে ৬ টি বিষয়ের মধ্যে ৩ টি তে ‘এ’ গ্রেড, ৩টি ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই নূন্যতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
                                                                                           অথবা
ও লেভেলে ৬ টি বিষয়ের মধ্যে ২ টি তে ‘এ’ গ্রেড, ৩ টি তে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়ের মধ্যে ১ টিতে ‘এ’ গ্রেড ও ১ টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
গ। ২০২২ সালের এইচএসসি/ ‘এ’ লেভেল পরীক্ষার্থী গণ আবেদন করতে পারবেন। এক্ষেত্রে পার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ ৫.০০/ ‘ও’ লেভেলে ৬ টি বিষয়ের মধ্যে ৩ টি তে ‘এ’ গ্রেড, ৩ টি তে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে।
ঘ। নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি / ‘এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি / ‘এ’ লেভেল পরীক্ষায় ফলাফল প্রকাশিত হতে হবে।
৪। বৈবাহিক অবস্থা: অবিবাহিত।
৫। জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক।
প্রার্থীর জন্য অযোগ্যতা:
৬। সেনা/ নৌ/ বিমান বাহিনী অথবা যে কোনো সরকারী চাকরি হতে বরখাস্ত/ অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহন।
৭। আইএসবি (ISSB) পরীক্ষায় দু’বার স্কীন্ড আউট অথবা প্রত্যাখ্যাত ( একবার স্কিন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)।
৮। যে কোনো ফৌজদারি অপরাধের জন্য আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত।
৯।সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে।
১০। প্রতিটি চোখের দৃষ্টি ক্ষীণতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টারের এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
১১। প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযোগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে নূন্যতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে।
১২। দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোনো দেশে স্থায়ী ভাবে বসবাসের অনুমতি থাকলে।

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন | Govt Job Circular 2022

অনলাইনে আবেদনের পদ্ধতিঃ
১৩। ২৫ শে ফেব্রুয়ারি২০২২ হতে ৩০ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে।
১৪। আবেদনকারী প্রার্থীগণকে  https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৯ তম বিএমবি দীর্ঘ মেয়াদী কোর্সে APPLY করতে হবে।
১৫। আবেদনকারী প্রার্থীগ্ণ টেলিটক, Trust Bank t-Cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১.০০০ (এক হাজার) টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষনিক প্রাথমিক সাক্ষাৎকারের বল-আপ লেটার পাওয়া যায়।
১৬।অনলাইনে আবেদন করতে যে কোনো প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (++৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করুন।

নির্বাচন পদ্ধতিঃ

১৭। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষাঃ প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরিক্ষা আগামী ১৬ মে ২০২২ হতে ২৬ মে ২০২২ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরিক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরিক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরিক্ষা কেন্দ্রে জানাতে হবে।
১৮। লিখিত পরিক্ষাঃ প্রাথমিক নির্বাচনী পরিক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা,ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরিক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরিক্ষা আগামী ১০ জুন ২০২২ (শুক্রবার) তারিখে অনুষ্ঠিত হবে। লিখিত পরিক্ষার ফলাফল জুন ২০২২ মাসের শেষ সপ্তাহে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
১৯। আর বাহিনী নির্বাচন পর্ষদ(ISSB) পরীক্ষাঃ লিখিত পরিক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরিক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরিক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি এর ওয়েবসাইট www.issb-bd.org তে প্রকাশ করা হবে। এই পরিক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।
২০। চূড়ান্ত স্বাস্থ্য পরিক্ষাঃ আইএসএসবি পরিক্ষার পরে প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরিক্ষায় অংশগ্রহণ করতে হবে।
২১। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদানঃ স্বাস্থ্য পরিক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর,এজি’র শাখা (পিএ পরিদপ্তর) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থী ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

বিএম এ প্রশিক্ষনঃ
২২। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীগণ বিএম’তে ৩ (তিন) বছ্রের প্রশিক্ষণ গ্রহণ করবেন।
২৩। ০৩ বছরের বিএম’তে প্রশিক্ষণের সময়ে স্নাতক ডিগ্রী সম্পন্ন করবেন (ব্যাচেলর অব সোস্যাল স্টাডিজ)।
২৪। প্রশিক্ষণ শেষে কমিশন অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হবেন (সেকেন্ড লেফটেন্যান্ট)।

প্রাপ্ত সুযোগ সুবিধাঃ
২৫। বেতন/ভাতাঃ সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্র বাহিনীর বেতন ক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগ্ণ বেতন ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে প্রযোজ্য কমিশন অফিসার হিসেবে বেতন ভাতা ও অন্যান্য আনুষাঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

২৬। অন্যান্য বিশেষত্তঃ
ক। বিদেশে প্রশিক্ষনঃ প্রশিক্ষনের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশে গমণের সুযোগ পাবেন।
খ। উচ্চতর শিক্ষাঃ নির্বাচিত কমিশনপ্রাপ্ত অফিসারগণ পরবর্তীতে এমআই এস টি হতে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী লাভের সু্যোগ পাবেন। এছাড়াও, ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পি এইচ ডি ডিগ্রী অর্জনের সু্যোগ পাবেন।
গ। বাসস্থানঃ নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সু্যোগ পাবেন।
ঘ। সন্তানদের অধ্য্যয়নঃ নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আরমড ফোরসেস মেডিক্যাল কলেজ (AFMC), মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (BUP) এবং সেনাবাহিনির তত্তাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ পাবেন।

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

বিশেষ নির্দেশনাঃ
২৭। সামরিক মৌলিক প্রশিক্ষনের প্রয়োজনে প্রার্থীদের বিএমে’তে যোগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলো।
২৮। ক্যাডেট কলেজ/বিএনসিসি/ এমসিএসকে- এর ক্যাডেটদের স্ব স্ব কলেজ/রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে।
২৯। বিজ্ঞপ্তির যে কোনো অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাসদর সংরক্ষন করে।
৩০। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান/বাতিলের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করেন।

আবেদনের শেষ তারিখঃ ৩০ এপ্রিল ২০২২

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

বিস্তারিত দেখুন অফিসিয়াল বিজ্ঞপ্তিতে……….

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

 

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

Latest Job Circular In Bangladesh

চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

নিয়োগ বিজ্ঞপ্তি

Facebook

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *